গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়
কৃষি বিপণন অধিদপ্তর
চুয়াডাঙ্গা।
www.amo.chuadanga.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি
১. ভিশন ও মিশন:
ভিশন:
উৎপাদক, বিক্রেতা ও ভোক্তা সহায়ক কৃষি বিপণন ব্যবস্থা এবং কৃষি ব্যবসা উন্নয়ন।
মিশন:
কৃষিপণ্যের চাহিদা ও যোগান নিরুপণ, মজুদ ও মূল্য পরিস্থিতি বিশ্লেষণপূর্বক অত্যাবশ্যকীয় কৃষিপণ্যের মূল্য ধারার আগাম প্রক্ষেপণ ও এ বিষয়ে তথ্য ব্যবস্থাপনা এবং প্রচার করা;
বাজার অবকাঠামো জোরদারকরণ, আধুনিক সুযোগ সুবিধা সংবলিত বাজার অবকাঠামো নির্মাণ এবং কৃষিপণ্যের সরবরাহ ব্যবস্থাপনায় সহায়তা প্রদানের মাধ্যমে দক্ষ বাজার ব্যবস্থা গড়ে তোলা;
গুরুত্বপূর্ণ কৃষিপণ্যের গুণগত মান পরিবীক্ষণ, মান নির্ধারণ ও বিপণন সেবা প্রদানে সহায়তা করা;
কৃষক বিপণন গ্রুপ/দল গঠন এবং উৎপাদক ও বিক্রেতার সাথে ভোক্তার সংযোগ স্থাপনে সহায়তা দান;
কৃষি ব্যবসা ও কৃষিভিত্তিক শিল্প স্থাপনের মাধ্যমে কৃষি ও কৃষিজাতপণ্যের রপ্তানী বৃদ্ধিতে সহায়তা করা;
কৃষক ও ব্যবসায়ীদের কৃষিপণ্যের গ্রেডিং, সর্টিং, প্যাকেজিং, প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ বিষয়ে প্রশিক্ষণ প্রদান এবং ঋণ ও বিপণন সহায়তা প্রদানের মাধ্যমে কৃষিপণ্যের মূল্য সংযোজন কার্যক্রম অব্যাহত রাখা।
২. সেবা প্রদান প্রতিশ্রুতি:
২.১ নাগরিক সেবা:
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
ঊর্দ্ধতন কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ই-মেইল) |
||||||||||||||||||||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
||||||||||||||||||||||||
১
|
বাজারদর তথ্য সরবরাহ
|
দৈনিক বাজারদর i. তথ্য সংগ্রহ ii. সংকলন iii. তথ্য সরবরাহ
সাপ্তাহিক এবং মাসিক বাজারদর i. তথ্য সংগ্রহ ii. সংকলন iii. তথ্য সরবরাহ
বাৎসরিক বাজারদর i. তথ্য সংগ্রহ ii. সংকলন iii. তথ্য সরবরাহ
মৌসুমী ফসলের বাজারদর
i. তথ্য সংগ্রহ ii. সংকলন iii. তথ্য সরবরাহ |
আবেদনপত্র, কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়, চুয়াডাঙ্গা এবং ওয়েবসাইট (www.amo.chuadanga.gov.bd)
|
বিনামূল্যে |
দৈনিক বাজারদর দুপুর ১২:০০ হতে বিকাল ৫:০০ টা
সাপ্তাহিক এবং মাসিক বাজারদর অফিস চলাকালীন সময়
বাৎসরিক বাজারদর অফিস চলাকালীন সময় মৌসুমী ফসলের বাজারদর অফিস চলাকালীন সময় |
মোহাঃ সহিদুল ইসলাম, জেলা কৃষি বিপণন কর্মকর্তা (দাঃ প্রাঃ) ফোন: ০১৭১১৪৫৬৩২২ টেলিফোন- ০২৪৭৭৭৮৮৩২৪ ই-মেইল: damchuadanga@gmail.com
|
||||||||||||||||||||||||
২
|
ওয়েবসাইটের মাধ্যমে বিপণন তথ্য সরবরাহ |
(http://www.dam.portal.gov.bd) ওয়েবসাইটে প্রবেশ
- দৈনিক বাজারদর মেন্যুতে প্রবেশ ও স্ক্রল করে তথ্য সংগ্রহ |
অধিদপ্তরের ওয়েবসাইট কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়ের ওয়েবসাইট www.amo.chuadanga.gov.bd
|
বিনামূল্যে |
যে কোনো সময় |
মোহাঃ সহিদুল ইসলাম, জেলা কৃষি বিপণন কর্মকর্তা (দাঃ প্রাঃ) ফোন: ০১৭১১৪৫৬৩২২ টেলিফোন- ০২৪৭৭৭৮৮৩২৪ ই-মেইল: damchuadanga@gmail.com
|
||||||||||||||||||||||||
৩
|
বাজার কারবারীদের লাইসেন্স প্রদান ও নবায়ন
|
নতুন প্রদানের ক্ষেত্রে-
১. আবেদনপত্র গ্রহণ ২. পূরণকৃত আবেদনপত্রসহ সংশ্লিষ্ট কাগজপত্র যাচাই-বাছাই ৩. সরেজমিনে পরিদর্শন ৪. যাচাই সাপেক্ষে লাইসেন্স প্রদান
নবায়নের ক্ষেত্রে-
১. আবেদনপত্র গ্রহণ ২. আবেদনপত্রসহ সংশ্লিষ্ট কাগজপত্র যাচাই-বাছাই ৩. লাইসেন্স নবায়ন
|
নির্ধারিত আবেদন ফরম, ট্রেজারি চালান পুরাতন কোড নম্বর- -১৮৫৪ নতুন কোড নম্বর- -১১৪১১০১
কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়, চুয়াডাঙ্গা। |
নতুন/নবায়ন লাইসেন্স ফি
|
০৫ (পাঁচ) কর্মদিবস |
মোহাঃ সহিদুল ইসলাম, জেলা কৃষি বিপণন কর্মকর্তা (দাঃ প্রাঃ) ফোন: ০১৭১১৪৫৬৩২২ টেলিফোন- ০২৪৭৭৭৮৮৩২৪ ই-মেইল: damchuadanga@gmail.com
|
||||||||||||||||||||||||
৪. |
বাজার অবকাঠামো ও পরিবহন সুবিধা প্রদান |
-আবেদন গ্রহণ - বাজার পরিচালনা কমিটি কর্তৃক আবেদনপত্র যাচাই-বাছাই ও চূড়ান্ত অনুমোদন - কমিটি কর্তৃক প্রতি বছরে টেন্ডারের মাধ্যমে বাজার বরাদ্দ ও পরিবহন সুবিধা প্রদান |
জীবননগর ফুল বিপণন কেন্দ্র, জীবননগর, চুয়াডাঙ্গা এবং কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়, চুয়াডাঙ্গা। |
বিনামূল্যে |
০২ (দুই) কর্মদিবস |
মোহাঃ সহিদুল ইসলাম, জেলা কৃষি বিপণন কর্মকর্তা (দাঃ প্রাঃ) ফোন: ০১৭১১৪৫৬৩২২ টেলিফোন- ০২৪৭৭৭৮৮৩২৪ ই-মেইল: damchuadanga@gmail.com এবং উপজেলা নির্বাহী অফিসার, জীবননগর। |
||||||||||||||||||||||||
৫. |
বাজার সংযোগ সৃষ্টি |
কৃষকের সাথে কৃষিপণ্য ব্যবসায়ী (আড়তদার, পাইকার, খুচরা কারবারি ইত্যাদি) সংযোগ তৈরি |
কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়, চুয়াডাঙ্গা। |
বিনামূল্যে |
অফিস চলাকালীন সময় |
মোহাঃ সহিদুল ইসলাম, জেলা কৃষি বিপণন কর্মকর্তা (দাঃ প্রাঃ) ফোন: ০১৭১১৪৫৬৩২২ টেলিফোন- ০২৪৭৭৭৮৮৩২৪ ই-মেইল: damchuadanga@gmail.com
|
২.২ দাপ্তরিক সেবা:
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
ঊর্দ্ধতন কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ই-মেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১. |
হিমাগার সংক্রান্ত তথ্য সরবরাহ |
i. তথ্য সংগ্রহ ii. সংকলন iii. তথ্য সরবরাহ
|
কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়, চুয়াডাঙ্গা, ও অত্র দপ্তরের ওয়েবসাইট। (www.amo.chuadanga.gov.bd)
|
বিনামূল্যে |
০৩ (তিন) কর্মদিবস |
মোহাঃ সহিদুল ইসলাম, জেলা কৃষি বিপণন কর্মকর্তা (দাঃ প্রাঃ) ফোন: ০১৭১১৪৫৬৩২২ টেলিফোন- ০২৪৭৭৭৮৮৩২৪ ই-মেইল: damchuadanga@gmail.com
|
২. |
বাজারদর তথ্য সরবরাহ |
নিয়মিত তথ্য প্রেরণ |
- কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়, চুয়াডাঙ্গা, ও অত্র দপ্তরের ওয়েবসাইট। (www.amo.chuadanga.gov.bd)
|
বিনামূল্যে |
অফিস চলাকালীন সময় - ওয়েবসাইটে যে কোনো সময় |
মোহাঃ সহিদুল ইসলাম, জেলা কৃষি বিপণন কর্মকর্তা (দাঃ প্রাঃ) ফোন: ০১৭১১৪৫৬৩২২ টেলিফোন- ০২৪৭৭৭৮৮৩২৪ ই-মেইল: damchuadanga@gmail.com
|
২.৩ অভ্যন্তরীণ সেবা:
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ই-মেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১. |
ছুটি/পেনশন/পিআরএল/জিপিএফ/অগ্রীম |
আবেদনপত্র গ্রহণ ও যাচাই ছুটি অনুমোদন |
- ছুটির আবেদনপত্র -ছুটি প্রাপ্তির হিসাব -নির্ধারিত পেনশন আবেদন ফরম -পাসপোর্ট সাইজ ছবি -পিআরএল মঞ্জুরির আদেশ -প্রাপ্য পেনশনের উত্তরাধিকারী ঘোষণাপত্র -নমুনা স্বাক্ষর ও হাতের পাঁচ আঙ্গুলের ছাপ -প্রত্যাশিত শেষ বেতন সনদ -এস, এস, সি সার্টিফিকেট -দায়িত্ব হস্তান্তরের কপি -সরকারি বাসায় বসবাস না করার প্রত্যয়নপত্র -আনুগত্য সনদপত্র - নাগরিকত্ব সনদপত্র -না- দাবী সনদপত্র -অঙ্গীকারনামা -অডিট প্রত্যয়নপত্র -চাকুরীর বিবরণী |
বিনামূল্যে |
০৩ (তিন)- ১৫ (পনেরো) কর্মদিবস |
মোহাঃ সহিদুল ইসলাম, জেলা কৃষি বিপণন কর্মকর্তা (দাঃ প্রাঃ) ফোন: ০১৭১১৪৫৬৩২২ টেলিফোন- ০২৪৭৭৭৮৮৩২৪ ই-মেইল: damchuadanga@gmail.com
|
৩) আওতাধীন অধিদপ্তর/সংস্থা/অন্যান্য প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত সেবা:
আওতাধীন অধিদপ্তর/সংস্থা/অন্যান্য প্রতিষ্ঠানসমূহের সিটিজেন্স চার্টার লিঙ্ক:
৪) আপনার কাছে (সেবা গ্রহীতার কাছে) আমাদের (সেবা প্রদানকারীর) প্রত্যাশা:
ক্র: নং |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২ |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফি পরিশোধ করা |
৩ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ে উপস্থিত থাকা |
৪ |
দাপ্তরিক সেবার ক্ষেত্রে দপ্তরের অগ্রায়ণপত্র/প্রস্তাব |
৫ |
আবেদনপত্রে ফোন নম্বর ও ই-মেইল নম্বর উল্লেখ করা |
৫) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS):
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তাঁর কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্র: নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে/ব্যর্থ হলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
মোহাঃ সহিদুল ইসলাম, জেলা কৃষি বিপণন কর্মকর্তা ফোন: ০১৭১১৪৫৬৩২২ টেলিফোন- ০২৪৭৭৭৮৮৩২৪ ই-মেইল: damchuadanga@gmail.com ওয়েব: www.amo.chuadanga.gov.bd |
৩০ কর্মদিবস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে/ব্যর্থ হলে |
আপিল কর্মকর্তা |
সিফাত মেহনাজ,
খুলনা বিভাগ, খুলনা।
|
২০ কর্মদিবস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে/ব্যর্থ হলে |
কৃষি বিপণন অধিদপ্তরের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
কৃষি বিপণন অধিদপ্তর, খামারবাড়ী, ঢাকা-১২১৫ www.dam.gov.bd |
৬০ কর্মদিবস |